কোনো এক কুয়াশা মাখা রাতে
বহুদূরের এক নির্জন পথে
ছিলাম তার সাথে,
তখন বুঝিনি
বহুদিন পর তা সুখস্মৃতি হবে
যেখানেই যাই, সে আমারই রবে ।


আজ একেলা
তাই স্মৃতিটুকুই অনেক,
আমার কাছে
যতোটুকু অনুভব হয়তো
তার চেয়ে বেশী
আজ তাই অনুভূতি নিষ্প্রাণ
প্রাঞ্জল শুধু রক্তকণা গুলো
অনুভূতির অনুভব শুধু
স্মৃতির শিহরণে ;
মৃত নগরিতে
বৃষ্টি ফোটাঁর ছন্দ.....